ক্ষুদ্রমতি নর, শূর, লক্ষ্মণ, নহিলে
অস্ত্রহীন যোধে কি সে সম্বোধে সংগ্রামে?
কহ, মহারথী, এ কি মহারথীপ্রথা?
নাহি শিশু লঙ্কাপুরে, শুনি না হাসিবে
এ কথা! ছাড়হ পথ; আসিব ফিরিয়া এখনি!
ব্যাখা:- লক্ষ্মণ হল সংকীর্ণচিত্তের অধিকারী। তা যদি নাই হত, তাহলে ও অস্ত্রহীন অবস্থায় কাউকে যুদ্ধের আহবান করত না। হে বীর যোদ্ধা, আপনিই বলুন, এটা কি কোনো বীর যোদ্ধার প্রথা? এ লঙ্কাপুরে ভাগ্যিস কোনো শিশু নেই। থাকলে এহেন কথা শুনে হাসত। পথ ছাড়ুন। এক্ষুণি ফিরে আসব।
দেখিব আজি, কোন দেববলে,
বিমুখে সমরে মোরে সৌমিত্রি কুমতি!
দেব-দৈত্য-নর-রণে, স্বচক্ষে দেখেছ,
রক্ষ:শ্রেষ্ঠ, পরাক্রম দাসের!
কী দেখি ডরিবে এ দাস হেন দূর্বল মানবে?
ব্যাখা:- আজ দেখেই ছাড়ব। কোন দৈবশক্তির জোরে আমার মোকাবিলা করে সৌমিত্রি (লক্ষ্মণ), মন্দবুদ্ধির অধিকারী। দেবতা, দৈত্য, মানুষ- সবাই আমাকে দেখেছে যুদ্ধক্ষেত্রে। কি দেখে আমি ভয় পাব, লক্ষণ এর মত একজন দূর্বল মানবকে?
নিকুম্ভিলা যজ্ঞাগারে প্রগলভে পশিল
দম্ভী; আজ্ঞা কর দাসে, শাস্তি নরাধমে।
তব জন্মপুরে, তাত, পদার্পণ করে বনবাসী!
হে বিধাত:, নন্দন-কাননে ভ্রমে দুরাচার দৈত্য?
প্রফুল্ল কমলে কীটবাস?
ব্যাখা:- কোন ভয়ডর ছাড়া লক্ষ্মণ প্রবেশ করেছে নিকুম্ভিলা যজ্ঞাগারে। হে চাচা, আমায় আজ্ঞা করুন, এই নরাধমকে শাস্তি দেই। চাচা, আপনার জন্মভূমিতে বনবাসীরা পদার্পন করেছে। হে ঈশ্বর! স্বর্গের বাগান এর মত সুন্দর এ লঙ্কাপুরীতে দুরাচার দৈত্যদের আগমন হয়েছে। এ যেন সুন্দর পদ্মফুলে পোকা/কীট বাসা বেধেছে।
কহ তাত, সহিব কেমনে?
হেন অপমান আমি,- ভ্রাতৃ-পুত্র তব?
তুমিও, হে রক্ষোমণি, সহিছ কেমনে?"
মহামন্ত্র-বলে যথা নম্রশির: ফণী,
মলিনবদন লাজে,
ব্যাখা:- হে চাচা, আমায় বলুন, এহেন অপমান আমি কি করে সইতে পারি? আপনার ভাইয়ের ছেলে হয়ে! আপনিই বা এসব কিভাবে সহ্য করছেন? মন্ত্রবলে বশীভুত হয়ে সাপ যেমন ফণা নামিয়ে রাখে লজ্জায়, আপনি তার মতই করছেন।
উত্তরিলা রথী
রাবণ-অনুজ, লক্ষি রাবণ-আত্মজে;
"নহি দোষী আমি, বৎস; বৃথা ভর্ৎস মোরে তুমি!
নিজ কর্ম-দোষে, হায়, মজাইলা
এ কনক-লঙ্কা রাজা, মজিলা আপনি!
ব্যাখা:- রথী (অর্থাৎ বিভীষণ) উত্তর দিল। হে বৎস, আমি দোষী নই। তুমি শুধু শুধুই আমায় তিরষ্কার করছ। নিজেদের কর্মদোষে এ সোনার মত লঙ্কারাজ্য হারাতে বসেছ। এখন নিজেদের ও ধ্বংসের দিকে ঠেলছ।
বিরত সতত পাপে দেবকুল;
এবে পাপপূর্ণ লঙ্কাপূরী;
প্রলয়ে যেমতি বসুধা
ডুবিছে লঙ্কা এ কালসলিলে!
রাঘবের পদাশ্রয়ে রক্ষার্থে আশ্রয়ী
তেঁই আমি। পরদোষে কে চাহে মজিতে?
ব্যাখা:- দেবকুল সর্বদা পাপকাজ থেকে বিরত থাকে। এ লঙ্কাপুরী পাপে পূর্ণ হয়েছে। প্রলয় সংঘটিত হলে পৃথিবী যেমন ডুবে যাবে, তেমনি লঙ্কা আজ ডুবতে বসেছে, পাপের ভারে।
রুষিলা বাসবত্রাস! গম্ভীরে যেমতি
নিশীথে অম্বরে মন্দ্রে জীমূতেন্দ্র কোপি,
কহিলা বীরেন্দ্র বলী, --
ব্যাখা:- মেঘনাদ, যে কিনা ইন্দ্রের ভয়ের কারণ, সে রাগে গর্জন দিয়ে উঠল। রাতের অন্ধকারে গম্ভীর আকাশে বিদ্যুৎ চমকালে যেমন হঠাৎ সবাই আঁতকে উঠে, সেভাবেই গর্জন দিয়ে বীরেন্দ্র বলি (মেঘনাদ) বলতে লাগল......
"ধর্মপথগামী, হে রাক্ষসরাজানুজ, বিখ্যাত জগতে তুমি;-
কোন ধর্ম মতে, কহ দাসে, শুনি,
জ্ঞাতিত্ব, ভ্রাতৃত্ব, জাতি,- এ সকলে দিলা জলাঞ্জলি?
শাস্ত্রে বলে, গুণবান্ যদি পরজন, গুণহীন স্বজন,
তথাপি নির্গুন স্বজন শ্রেয়:,
পর: পর: সদা!
ব্যাখা:- হে ধর্মের পথগামী রাক্ষস রাজার ছোট ভাই (অর্থাৎ রাবণের ছোট ভাই), তুমি এ জগতে বিখ্যাত। এ দাসকে একটু বুঝাও, কোন ধর্মমতে তুমি জ্ঞাতিত্ব (আত্মীয়তা), ভ্রাতৃত্ব (ভাইয়ের বন্ধন), জাতি (দেশের মানুষ) কে জলাঞ্জলি দিলে? শাস্ত্রে আছে, স্বজন যদি গুণহীন ও হয়, কিন্তু পর ব্যক্তি গুণবান হয়, তবুও গুণহীন আত্মীয়/স্বজন ই শ্রেয়। কেননা, পর সবসময় পর ই থাকে।
এ শিক্ষা, হে রক্ষোবর, কোথায় শিখিলে?
কিন্তু বৃথা গঞ্জি তোমা! হেন সহবাসে,
হে পিতৃব্য, বর্বরতা কেন না শিখিবে?
গতি যার নীচ সহ, নীচ সে দুর্মতি।"
ব্যাখা:- এই শিক্ষা, হে রক্ষোকূলের বীর চাচা, কোথায় শিখলে? অবশ্য তোমায় তিরষ্কার করেও লাভ নেই। যাদের সাথে থাকো, তাদের সাথে এমন বর্বরতা কেন শিখবে না? যাদের গতি নীচ, তাদের মতি ও নীচ।
মাইকেল মধুসূদন দত্ত সম্পর্কে: